মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
উপজেলা যুব উন্নয়ন অফিস

 উপজেলা যুব উন্নয়ন অফিসারের কার্যালয়

যুব উন্নয়ন  অধিদপ্তর

তারাকান্দা, ময়মনসিংহ।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

সিটিজেন চার্টার

১। প্রশিক্ষন সংক্রান্ত

 

যুব সমাজকে জাতীয় উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্তকরণের জন্য তাদেরকে উদ্বুদ্ধকরন, জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে মানব সম্পদে পরিণত করার লক্ষেযুব উন্নয়ন অধিদপ্তর কাজ করে যাচ্ছে। যুব উন্নয়ন অধিদপ্তর হতে বেকার যুবদের আত্নকর্মসংস্থানের জন্য নিম্ন লিখিত ট্রেডসমূহে প্রশিক্ষন প্রদান করা হয়ে থাকে।

 

(ক)প্রাতিষ্ঠানিক ট্রেডঃ

কম্পিউটার বেসিক কোর্স (৬মাস মেয়াদী আনাবাসিক), প্রাফিক ডিজাইনার কোর্স ( ৬ মাস মেয়াদী অনাবাসিক), ইলেকট্রিক্যোল এন্ড হাউস ওয়্যারিং কোর্স (৬ মাস মেয়াদী অনাবাসিক), রেফ্রিজারেশন এন্ডএয়ারকন্ডিশনিং কোর্স (৬মাস মেয়াদী অনাবাসিক ),ইলেকট্রনিক্র কোর্স (৬ মাস মেয়াদী অনাবাসিক), গবাদিপশু ও হাঁস-মুরগী পালন, মৎস্য চাষ এবং কৃষি বিষয়ক প্রশিক্ষণ কোর্স (২ মাস ১৫ দিন মেয়াদী আবাসিক), দপ্তর বিজ্ঞান কোর্স (১ বছর মেয়াদী অনাবাসিক), পোশাক তৈরী প্রশিক্ষণ কোর্স (৪ মাস মেয়াদী অনাবাসিক), উলনিটিং প্রশিক্ষণ কোর্স (৪ মাস মেয়াদী অনাবাসিক), ব্লক প্রিন্টিং কোর্স (৩ মাস মেয়াদী অনাবাসিক), বাটিক প্রিন্টিং কোর্স (৩ মাস মেয়াদী অনাবাসিক), মৎস্যচাষ প্রশিক্ষণ কোর্স (১ মাস মেয়াদী অনাবাসিক)।

 

          অনাবাসিক প্রশিক্ষণ কোর্সের মধ্যে কম্পিউটার বেসিক কোর্সে ভর্তি ফি ১০০০ টাকা, গ্রাফিক ডিজাইন কোর্সে ভর্তি ফি ২০০০ টাকা, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং কোর্সে ভর্তি ফি ৩০০ টাকা, ইলেকট্রিক্যাল এন্ড হাইজ ওয়্যারিং কোর্সে ভর্তি ফি ৩০০ টাকা, ইলেকট্রনিক্স কোর্সে ভর্তি ফি ৩০০ টাকা হিসেবে নির্ধারিত রয়েছে। আবাসিক প্রশিক্ষণ কোর্সের মধ্যে গাবাদিপশু হাঁস-মুরগী পালন, মৎস্যচাষ এবং কৃষি বিষয়ক প্রশিক্ষণ কোর্সে ভর্তি ফি ১০০ টাকা হিসেবে নির্ধারিত রয়েছে। তবে এ কোর্সের প্রশিক্ষণার্থীদেরকে জনপ্রতি মাসিক ১২০০ টাকা হারে প্রশিক্ষণভাতা প্রদান করা হয়। অন্যান্য প্রশিক্ষণ কোর্সের জন্য কোন ভর্তি ফি নেই। আবাসিক প্রশিক্ষণসমূহ বিভিন্ন জেলায় কোর্সের জন্য কোন ভর্তি ফি নেই। আবাসিক প্রশিক্ষণসমূহ বিভিন্ন জেলায় অবস্থিত যুব প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয় এবং অনাবাসিক প্রশিক্ষণসমূহ জেলা কার্যালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়।

 

          উপরোক্ত প্রশিক্ষণ কোর্সসমূহের জন্য প্রধান কার্যালয়ে পরিচালক (প্রশিক্ষণ), জেলা পর্যায়ে উপ-পরিচালক ও বিভিন্ন জেলায় অবস্থিত যুব প্রশিক্ষণ কেন্দ্রের কো-অর্ডিনেটর/ডেপুটি কো-অর্ডিনেটর এবং উপজেলা পর্যায়ে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ও ক্রেডিট সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

 

(খ) অপ্রাতিষ্ঠানিকট্রেডঃ

          প্রাণীসম্পদ বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (৭ দিন মেয়াদী অনাবাসিক), মৎস্য সম্পদ বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (৭ দিন মেয়াদী অনাবাসিক), কৃষি বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (৭ দিন মেয়াদী অনাবাসিক) ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (১৫ দিন ও ৭ দিন মেয়াদী অনাবাসিক)

          উপরোক্ত প্রশিক্ষণ কোর্স সমূহের জন্য উপজেলা পর্যায়ে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ও ক্রেডিট সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। 

 

 

 

২।যুব ঋণ বিতরণ কার্যক্রমঃ

          প্রশিক্ষিত যুবদের উদ্বৃদ্ধকরণের মাধ্যমে আত্মকর্মে নিয়োজিত করা হয় যাতে তারা স্বাবলম্বী হতে পারে। আত্মকর্মে নিয়োজিত হওয়ার জন্য প্রকল্প স্থাপনের নিমিত্তে প্রশিক্ষণ প্রাপ্ত যুবদের ঋণ সহায়তা প্রদান করা হয়। অত্র ঋণের বিপরীতে বর্তমানে ক্রমহ্রাসমান হারে (১০%-৬% সরল সুদে) ঋণ প্রদান করা হয়। এ তহবিল থেকে যুবদের দু’ধরনের ঋণ সহায়তা প্রদান করা হয়। যথা-১. একক ঋণ, ২. গ্রুপভিত্তিক ঋণ। একক ঋণের ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী ট্রেড ভিত্তিক একজন প্রশিক্ষিত যুবক/যুবমহিলাকে ১০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫০,০০০ টাকা ঋণ প্রদান করা হয় এবং স্বল্প মেয়াদী প্রশিক্ষনের ক্ষেত্রে ৫০০০ টাকা হতে ২৫০০০ টাকা ঋণ প্রদান করা হয়। মাসিক কিস্তিতে এ ঋণ পরিশোধ যোগ্য। এ ঋণের ক্ষেত্রে তিন মাস পর্যন্ত গ্রেস পিরিয়ড প্রদান করা হয়ে থাকে।

 

৩।উপকরণ ঋণঃ

          প্রশিক্ষিত যুব ও যুব মহিলাদেরকে গভাদি পশু, হাঁস-মুরগী পালন, ছাগল পালন সহ প্রাণী সম্পদ লালন পালনের মাধ্যমে স্বাবলম্বি হওয়ার লক্ষ্যে উপকরণ ঋণ প্রদান করা হয়।

 

৪।ওয়ার্কিং ক্যাপিটালঃ

          যুব সংগঠনের আয় বৃদ্ধির লক্ষ্যে সংগঠনগুলোকে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ প্রদান করা হয়।

 

৫।যুব সংগঠন তালিকাভূক্তিকরণ সংক্রান্তঃ

          দেশের উন্নয়ন প্রক্রিয়ায় যুব সংগঠন সহযোগী শক্তি হিসেবে বলিষ্ঠ অবদান রাখতে সক্ষম। এরই অংশ হিসেবে ১৯৯৫-৯৬ অর্থ বছর হতে বেসরকারী স্বেচ্ছাসেবাী যুব সংগঠনসমূহকে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক তালিকাভূক্তিকরণ শুরু হয়। জাতীয় যুব নীতিমালা অনুযায়ী বেসরকারী যুব সংগঠনসমূহকে নিবন্ধীকরণের বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

 

৬। সার্ক ইয়ুথ এওয়ার্ড সংক্রান্তঃ

          দক্ষিণ এশীয় অঞ্চলে যুবদের সৃজনশীল ও উৎসাহ ব্যঞ্জক যুব কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ ১৯৯৭ সালে সার্ক ইয়ুথ এওয়ার্ড স্কীম চালু করা হয়। সে থেকে বাংলাদেশেও উল্লেখযোগ্য সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য যুবদের সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হচ্ছে। ১৯৯৭ এবং ১৯৯৯ সালে ২ জনকে গোষ্ঠী উন্নয়ন কর্মকান্ডে এবং সৃজনশীল আলোকচিত্রে অবদানের জন্য সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হয়েছে। প্রতি বৎসর উপযুক্ত যুব ও যুব মহিলাকে এ পুরস্কার প্রদান করা হয়ে থাকে।

 

৭।কমনওয়েলথ যুব পুরস্কার সংক্রান্তঃ

          যুব/যুব সংগঠকদের যুব উন্নয়ন কর্মকান্ডে অবদান/যুব সংগঠনের মাধ্যমে সমাজ উন্নয়ন কর্মকান্ড, যুব মহিলাদের উন্নয়নমূলক কর্মকান্ড, আদিবাসী যুবদের উন্নয়নমূলক কর্মকান্ড, যুব সংগঠনের মাধ্যমে প্রকল্পভিত্তিক কমিউনিটি ডেভেলপমেন্ট ও স্বনির্ভর কার্যক্রমের জন্য যুব/যুব সংগঠনকে কমনওয়েলথ ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হয়েছে। এ পর্যন্ত ২২ জন বাংলাদেশী যুব/যুব মহিলা এ পুরস্কার পেয়েছে।

 

৮।জাতীয় যুব পুরস্কারঃ

          যুব উন্নয়ন অধিদপ্তর হতে যে সকল যুবক ও যুব মহিলা প্রশিক্ষণ ও ঋণ গ্রহণ করে আত্মকর্মসংস্থানে সফল হয়ে সমাজে দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হন তাদের কাজের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর সর্বমোট ১৬ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয়।

 

 

 

 

          যুব সংগঠনকে অনুদান, যুব সংগঠন তালিকাভূক্তিকরণ, সার্ক ইয়ুথ এওয়ার্ড, কমনওয়েলথ যুব পুরস্কার ও জাতীয় যুব পুরস্কার সংক্রান্ত তথ্যের জন্য প্রধান কার্যালয়ে পরিচালক (বাস্তবায়ন)/ উপ-পরিচালক (বাস্তবায়ন)- এর সাথে ফোন ও ফ্যাক্স যোগে, জেলা কার্যালয়ে উপ-পরিচালক/ সহকারী পরিচালকের সাথে এবং উপজেলা কার্যালয়ে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ও ক্রেডিট সুপারভাইজারের সঙ্গে যোগ করা যেতে পারে।

 

৯।তথ্য সংক্রান্তঃ

 

          যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ, ঋণ এবং যে কোন কার্যক্রম সম্পর্কিত তথ্য সংগ্রহের জন্য প্রধান কার্যালয়ের অভ্যর্থনা ও তথ্য কেন্দ্রে এবং ফোন যোগে, জেলা পর্যায়ে উপ-পরিচালক/ কো-অর্ডিনেটর/ডেপুটি কো-অর্ডিনেটর/ সহকারী পরিচালক এবং উপজেলা পর্যায়ে উপজেলা যুব উন্নয়ন কমৃকর্তার ও ক্রেডিট সুপারভাইটারের সাথে যোগাযোগ করা যেতে পারে।

 

          যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইট   www.dyd.gov.bd

 

১০।বিভিন্ন বিষযে অভিযোগ সংক্রান্তঃ

 

          যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যক্রম সম্পর্কে যে কোন ধরণের অভিযোগ উপ-পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর, জেলা পরিষদ ভবন, ময়মনসিংহ বরাবরে ডাকযোগ অথবা ফ্যাক্সযেগে দাখিল করা যেতে পারে।

ছবি নাম মোবাইল
নূর মোহাম্মদ ০১৭১৬০৯২২৭৫

ছবি নাম মোবাইল
নূর মোহাম্মদ ০১৭১৬০৯২২৭৫

গুরুত্বপূর্ণ প্রকল্প সমূহ

নাম ও সার-সংক্ষেপ

(ক) যুব উন্নয়ন অধিদপ্তরধীন যুব উন্নযন অধিদপ্তর যুব সংগঠনের মধ্যে কর্মসূচী ভিত্তিক নেটওয়ারকিং জোরদার করন শীষক কারিগরি সহয়তা প্রকল্প।

যুব সংগঠনের মধ্যে নেটওয়ার্ক জোরদার করার জন্য কম্পিউটার, ইন্টারনেট সহ সমাজ সচেতনতা ও লীডারশীপ প্রশিক্ষনপ্রদান।

যুবকার্যক্রমঃ

(১) যুব প্রশিক্ষণ

 

 

 

 

 

 

 

 

 

 

 

                

১৮-৩৫ বৎসরের যুব ও যুব মহিলাদেরকে জাতীয় উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্তকরণের জন্য তাদেরকে উদ্বুদ্ধকরন, জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে মানব সম্পদে পরিণিত করার লক্ষেযুব উন্নয়ন অধিদপ্তর হতে বেকার যুবদের আত্নকর্মসংস্থানের জন্য নিমণলিখিত ট্রেডসমূহে প্রশিক্ষণপ্রদান করা হয়ে থাকে।

 

(ক)প্রাতিষ্ঠানিক ট্রেডঃ

কম্পিউটার বেসিক কোর্স (৬মাস মেয়াদী অনাবাসিক), গ্রাফিক ডিজাইনার কোর্স (৬ মাস মেয়াদী অনাবাসিক), ইলেকট্রিক্যোল এন্ড হাউস ওয়্যারিং কোর্স (৬ মাস মেয়াদী অনাবাসিক), রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং কোর্স (৬মাস মেয়াদী অনাবাসিক),ইলেকট্রনিক্র কোর্স (৬ মাস মেয়াদী অনাবাসিক), গবাদিপশু ও হাঁস-মুরগী পালন, মৎস্য চাষ এবং কৃষি বিষয়ক প্রশিক্ষণ কোর্স (২ মাস ১৫ দিন মেয়াদী আবাসিক), দপ্তর বিজ্ঞান কোর্স (১ বছর মেয়াদী অনাবাসিক), স্টেনোটাইপিং ও কম্পিউটার এপ্লিকেশন (৬ মাস মেয়াদী অনাবাসিক), পোশাক তৈরী প্রশিক্ষণ কোর্স (৪ মাস মেয়াদী অনাবাসিক), উলনিটিং প্রশিক্ষণ কোর্স (৪ মাস মেয়াদী অনাবাসিক, ব্লক প্রিন্টিং কোর্স (৩ মাস মেয়াদী অনাবাসিক), বাটিক প্রিন্টিং কোর্স (৩ মাস মেয়াদী অনাবাসিক), মৎস্যচাষ প্রশিক্ষণ কোর্স (১ মাস মেয়াদী অনাবাসিক)।

(খ) অপ্রাতিষ্ঠানিক ট্রেডঃ

প্রাণী সম্পদ বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (৭ দিন মেয়াদী অনাবাসিক), মৎস্য সম্পদ বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (৭ দিন মেয়াদী অনাবাসিক), কৃষি বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (৭ দিন মেয়াদী অনাবাসিক) ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স (১৫ দিন ও ৭ দিন মেয়াদী অনাবাসিক), সেলাই, মাসরুম, নার্সারী স্থাপন প্রশিক্ষণ।  

(২) যুব ঋণঃ

প্রশিক্ষিত যুব/যুব মহিলাদেরকে আত্মকর্মসংস্থানের জন্য গরু, ছাগল,হাঁস-মুরগী, মৎস্য চাষ, মৎস্য হ্যাচারী, চিংড়ি চাষ।

গরু মোটা তাজা করন। ( মাংশ উৎপাদন বৃদ্ধি)

মুরগীর খামার (ব্রয়লার) মাংস উৎপাদন বৃদ্দি।

মুরগীর খামর  লেয়ার) ডিম ও মাংস উৎপাদন বৃদ্ধি।

গাভী পালন ( দুধ উৎপাদন বৃদ্ধি।

কমপিউটার প্রশিক্ষন ( দারিদ্র বিমোচন) ।

ড্রেস মেকিং, উল নেটিং, বক্ল ভাটিক।

মাশরুম চাষ। নার্সারী ও বৃক্ষ রোপনসহ ট্রেড ভিত্তিক প্রশিক্ষণ শেষে প্রাতিষ্ঠানিকট্রেডের ক্ষেত্রে ১০,০০০/- হতে ৫০,০০০/- টাকা পর্যন্ত একক ঋণ প্রদান করা হয়।

অপ্রাতিষ্ঠানিকট্রেডের ক্ষেত্রে ৫০০০/- হতে ২৫০০০/- টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়। এছাড়া সংগঠন ভিত্তিক ১,০০,০০০/- টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়ে থাকে।

(৩) উপকরণ ঋণঃ

প্রশিক্ষিত যুব ও যুব মহিলাদেরকে গভাদি পশু, হাঁস-মুরগী পালন, ছাগল পালন সহ প্রাণী সম্পদ লালন পালনের মাধ্যমে স্বাবলম্বি হওয়ার জন্য উপকরণ ঋণ প্রদান করা হয়।

(৪) ওয়ার্কিং ক্যাপিটাল

যুব সংগঠনের আয় বৃদ্ধির লক্ষ্যে সংগঠনগুলোকে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ প্রদান করা হয়।

উপজেলা যুব উন্নয়ন অফিসারের কার্যালয়

যুব উন্নয়ন  অধিদপ্তর

ফুলপুর, ময়মনসিংহ।